করোনাভাইরাস: রুশ মিডিয়ায় মার্কিন ষড়যন্ত্রের ইঙ্গিত

3 months ago
চ্যানেল ওয়ানের করোনাভাইরাস নিয়ে সম্প্রচারিত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে
চ্যানেল ওয়ানের করোনাভাইরাস নিয়ে সম্প্রচারিত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে "বায়ো ওয়েপন বা জৈবিক অস্ত্র" তৈরির ভিত্তিহীন অভিযোগ আবারো আনা হয়।

চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে কেন্দ্র করে ওয়েব দুনিয়ায় নানা ধরণের ষড়যন্ত্র তত্ত্ব ও ভুল তথ্য ছড়িয়ে পড়ছে, কিন্তু রাশিয়ায় এ ধরণের তত্ত্ব ও তথ্য প্রাইম টাইম বা মূল সংবাদ অনুষ্ঠানেও ছড়িয়ে পড়ছে।

যেকোনো বিষয়ে ক্রমাগত চাপ সৃষ্টি করা বা খোঁচা দেয়ার ক্ষেত্রে রাশিয়ার টেলিভিশন অনন্য: যাদের অন্যতম লক্ষ্য থাকে পশ্চিমা এলিটদের, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে দোষারোপ করা।

দেশটির প্রধান একটি টেলিভিশন নেটওয়ার্ক চ্যানেল ওয়ান, ভ্রেমিয়া বা 'সময়' নামে সন্ধ্যায় তাদের মূল সংবাদ অনুষ্ঠানের মধ্যে করোনাভাইরাসের ষড়যন্ত্র তত্ত্ব প্রচারের একটি আলাদা সময় বা স্লট বরাদ্দ করেছে।

যেখানে প্রতিবেদন তৈরির ধারাও বেশ অস্পষ্ট। দেখে মনে হবে যে তারা হয়তো ষড়যন্ত্র তত্ত্বের ভ্রান্ত ধারণা অপসারণ করছে, কিন্তু দর্শকদের মধ্যে তারা এমন একটি অনুভূতি দেয় যে, এতে হয়তো কিছুটা সত্যও থাকতে পারে।

ভ্রেমিয়ায় সম্প্রতি সবচেয়ে অযৌক্তিক যে তত্ত্বটি প্রচার করা হয়েছে তা হলো, করোনাভাইরাসের 'করোনা' শব্দটি নিয়ে। ল্যাটিন এবং রাশিয়ান-দুই ভাষাতেই করোনা শব্দের অর্থ মুকুট, তারা তাদের প্রতিবেদনে বলছে, এর থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, ডোনাল্ড ট্রাম্প এর সাথে কোনভাবে জড়িত।

এই প্রতিবেদনটি শেয়ার করুন
আপনার মন্তব্য দিন

পাঠকের মন্তব্য

300x250.jpg
সকল সংবাদ